সিভিতে ক্যারিয়ার অবজেক্টিভ নিয়ে বিস্তারিত

সিভিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ সে অংশটুকু তা হলো ক্যারিয়ার অবজেক্টিভ (Career Objective)। আমাদের সকলের জীবনে কম-বেশী সিভি লিখে থাকি। তবে আমরা সিভিটি বেশির ভাগ মানুষেরাই কারো না কারো কাছে অথবা অনলাইনের বিভিন্ন প্লাটফর্ম থেকে অথবা কম্পিউটারের দোকান থেকে সিভি লিখে রাখি।

{getToc} $title={ক্যারিয়ার অবজেক্টিভ}

অন্যের সিভি থেকে কপি করতে গিয়ে আমরা মাঝে মাঝে আমাদের সিভিতে তাদের কিছু তথ্য থেকে যায়, যেমন: জেন্ডার পরিবর্তন না করা, পিতামাতার নাম না পরিবর্তন করা, শিক্ষা প্রতিষ্ঠানের নাম লিখতে ভুলে যাওয়া ইত্যাদি।

সিভিতে ক্যারিয়ার অবজেক্টিভ

মাঝে মাঝে আমরা গুগলে সার্চ দিয়ে দেখি career objective meaning in bengali. গুগল দেখায় তা হলো পেশাগত লক্ষ্য।

আসলেই সত্যিই তাই পেশাগত লক্ষ্য। তাহলে আমরা এই ক্যারিয়ার অবজেক্টিভটি একটু গুরুত্বপূর্ণ ভাবে দেখব।

{alertSuccess}আপনি আরো পড়ুন: চাকরির জন্য সিভি লেখার নিয়ম

সিভিতে ক্যারিয়ার অবজেক্টিভ হিসেবে কি লিখব তা নিয়ে আমরা একটা প্রকট সমস্যায় পড়ি। মূলত যে কোনো সিভির শুরুতেই ক্যারিয়ার অবজেক্টিভ আমরা লিখে থাকি। এটা হল সিভির প্রারম্ভিক সূচনা, যেখানে আমরা আমাদের যোগ্যতা ও দক্ষতার আলোকে ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা সম্পর্কে সংক্ষেপে লিখে থাকি। আর এই ক্যারিয়ার অবজেক্টিভটি সিভি বাছাইয়ের সময় আমাদের তুলে ধরতে সাহায্য করে থাকে।

সিভিতে ক্যারিয়ার অবজেক্টিভ যত কথা

তো কেন প্রতিটা সিভিতে ক্যারিয়ার অবজেক্টিভ লেখা অতি জরুরি?

প্রথমত, একজন মানবসম্পদ কর্মী যখন সিভি বাছাই করে থাকেন, তখন তারা প্রতিটি সিভিতে ক্যারিয়ার অবজেক্টিভ বেশ গুরুত্বের সাথে নেন। তারা মনে করেন যে, একজন চাকরি প্রার্থী তার ক্যারিয়ার অবজেক্টিভ কতটা গুছিয়ে লিখতে পারে তার উপর নির্ভর করে তিনি কতটা যোগ্য প্রার্থী তার প্রতিষ্ঠানের জন্য।

ক্যারিয়ার অবজেক্টিভটি আমরা কিভাবে লিখব?

আমাদের ক্যারিয়ার অবজেক্টিভ দুই থেকে তিন লাইনের মধ্যে রাখা উচিত। যত ছোট রাখা যাবে ততো ভাল হবে। এতে সিভি বাছাইয়ে সুবিধা হয় অনেক।

এ পর্যন্ত যারা ক্যারিয়ার অবজেক্টিভ সবসময় যেই চাকরির পদের জন্য আবেদন করছে, তারা সেই চাকরিতে তাদের দক্ষতা ও যোগ্যতা কতটা জরুরি তার উপর জোর দিয়ে খুব সংক্ষেপে লিখেছে।

বিশেষ করে আমরা যারা নতুন চাকরিতে ঢুকতে চাচ্ছি তাদের জন্য ক্যারিয়ার অবজেক্টিভ লেখাটা অতি জরুরি। এক্ষেত্রে, যদি আমাদের কোনো চাকরির পূর্ব অভিজ্ঞতা না থাকে তবে টিম ওয়ার্ক, কম্যিউনিকেশন স্কিল এই ধরনের শব্দ গুলো উল্লেখ করব।

ক্যারিয়ার অবজেক্টিভে কখনই, (এই পদে নিজেকে উন্নত করতে চাই বা নিজের যোগ্যতা উক্ত পদে উন্নত করার সুযোগ চাই)। এই ধরনের কিছু লেখা থেকে বিরত থাকতে হবে। বরং আমরা লিখব (এই পদে নিজের যোগ্যতা/দক্ষতার প্রয়োগ করে কোম্পানির/প্রতিষ্ঠানের উন্নতিতে অবদান রাখতে চাই)।

জেনে রাখা ভালো 

সিভির ক্যারিয়ার অবজেক্টিভ নিয়ে একটা তথ্য পেলাম তা হলো আব্দুল্লা আল নোমানের সাইটে। তিনি জানিয়েছেন, একজন "HR Manager" তার সিভি সম্পর্কিত একটি আর্টিকেল তিনি দেখলেন। 

সিভিতে যে ক্যারিয়ার অবজেক্টিভ থাকে এটা HR Manager কখনো চোখ বুলিয়ে দেখেন না। অথচ আমাদের বাংলাদেশে আমরা সকলেই খুব গুরুত্ব সহকারে কিছু বুঝি আর না বুঝি; এই ক্যারিয়ার অবজেক্টিভ নিয়ে কিছু না  সিভিতে থাকবেই।

এই ক্যারিয়ার অবজেক্টিভ এ আমরা কি এমন লিখি যে একজন "HR Manager" এটাকে কোনো রকম গুরুত্বই দিচ্ছে না ?

আমরা জানি, এই ক্যারিয়ার অবজেক্টিভ হলো একজন চাকরি প্রার্থীর জন্য যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি একজন নিয়োগদাতার এর জন্যও কম গুরুত্বপূর্ণ নয়। এটা একজন এমপ্লয়ার কে "প্রাথমিক সিভি স্ক্রীনিং প্রসেস" খুব দ্রুত সম্পাদন করতে সাহায্য করে। কিন্তু জেনে রাখবেন; ক্যারিয়ার অবজেক্টিভ সিভিতে রাখা বাধ্যতামূলক নয় । 

তিনি আরো জানান, 

একটা সিভি দেখলেন, উনি ক্যারিয়ার অব্জেক্টি বেশ লিখেছেন চার লাইনে অথচ তার এক্সপেরিয়েন্স ও তেমন নেই। আর থাকলেই বা কি। চার লাইন সবার ক্ষেত্রে গ্রহণযোগ্য নয়,

কিছু কমন শব্দ যেগুলো আমরা গণহারে ব্যবহার করি তা তিনি এড়িয়ে: to utilize my skills and experience", "looking for a challenging position in a growth-oriented company." এইগুলো এড়িয়ে চলুন

 (ধন্যবাদ )মো: আতিকুর রহমান। যেমন ডাটা ছিল তেমনি তুলে ধরলাম।

Read more:

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম আপনারা আপনি কেমন আছেন? নিশ্চই ভালো আর নতুন নতুন মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post