সিভি জমা দেওয়ার নিয়ম

সিভি জমা দেওয়ার নিয়ম বলতে তেমন কিছু না, কেবল জরুরি কিছু কাগজ-পত্র বা ডকুমেন্ট যথাস্থানে পাঠানো। আর এই পাঠানোর কাজ আমরা কয়েকটা মাধ্যমে করতে পারি। তার মধ্যে দু’টো জনপ্রিয় মাধ্যম হল মেইলে আর সরাসরি সিভির হার্ড কপি প্রেরণ করে।

তো চলুন এই  দুই জনপ্রিয় মাধ্যমগুলো মাধ্যমে সঠিক নিয়মে সিভি জমা দেওয়া যায়। সিভি জমা দেয়ার পূর্বে আমাদের নিচের কিছু বিষয়ে অবগত থাকতে হবে।{getToc} $title={সিভি জমা দেওয়ার নিয়মাবলি}

সিভি জমা দেওয়ার নিয়ম

সিভিটি পিডিএফ ফাইল আকারে প্রেরণ

তো কেন আমরা সিভিটি ওয়ার্ড ফাইলে না পাঠিয়ে সিভিটি পিডিএফ ফাইল আকারে প্রেরণ করব? তার প্রথম এবং প্রধান সমস্যা হল ওয়ার্ড ফাইল সিভি কেবল মাত্র সে সকল ডিভাইসে দেখায় যে গুলোতে মাইক্রোসফ ওয়ার্ড সেট আপ থাকে। একমাত্র পিডিএফ ফাইল সকল ডিভাইজে ওয়েভ ব্রাউজারের মাধ্যমে দেখা যায় যার কারণে আলাদা কোন সফটওয়ার সেট আপের প্রয়োজন হয় না।

{alertSuccess}আপনি আরো পড়ুন: চাকরির জন্য সিভি লেখার নিয়ম

এটাচ ফাইল সংযুক্ত করা

এটা প্রায় অনেকেরই হয় বেশি তাড়াহুড়া করে সিভি পাঠাতে গিয়ে দেখা যায়, কেউ কেউ এটাচ ফাইল সংযুক্ত করতে ভুলে গেছে, তাই খুব মনোযোগী হতে হবে সিভি পাঠানোর ক্ষেত্রে।

সিভি জমা দেওয়ার নিয়ম attach file

ফাইলের নাম

সিভিটি নিজের নামে সেভ করা সবচেয়ে ভালো কেননা যখন কেউ সিভি সেভ করে তখন দেখা যায় সিভির নামটা ততোটা প্রফেশনাল না, তাই CV/Resume ফাইলের নাম নিজের নামে সেভ করা জরুরি।

প্রফেশনাল/ ব্র্যান্ড মেইল 

অবশ্য সিভি পাঠানো পূর্বে প্রফেশনাল মেইলে সিভি পাঠাবো। প্রফেশনাল/ ব্র্যান্ড মেইল মেইল হল সেটা যেটাতে আপনার নাম থাকে। তাকে এই রকম মেইল যেন না হয়। যেমন: djraju@gmail.com, bekarvi@yahoo.com, chakridorker@hotmail.com etc.

সিভির ছবি

সিভিতে আপনার ছবি দিবেন তাছাড়া আলাদা করে আর ছবি দেয়ার দরকার নেই। যদি কোন নিয়োদ দাতা আলাদা ছবি চায় তাহলে দিবেন।

অলসতা

সিভি কিন্তু Google Drive এর  লিংক শেয়ারের পাঠানো মাধ্যমেও যায় কিন্তু এই কাজ ভুলে করবেন। কেননা আপনার একটা জব দরকার তাই আপনাকে Active and Positive থাকতে হবে।

আপডেট সিভি রাখার চেষ্টা করবেন

Dear Sir/ Madam/To whom it may concern দ্বারা ইমেলের শুরুতে আমরা আগে ব্যবহার করতাম এখন আমাদের পুরনো দিনের নিয়ম বাদ দিয়ে  আধুনিক Respected Concern অথবা Hiring Authority ইত্যাদি লিখার অভ্যাস করতে হবে। কেননা সবাই এখন Update and Creative এর প্রতি বিশেষ নজরদারী করে।

কভার লেটার সহ সিভি

মেইলে সিভি প্রেরণ করার ক্ষেত্রে সিভির সাথে কভার লেটার দিবেন। সিভি আর কভার লেটার মিলে একটা পরিপূর্ণ সিভি হয়। 

সিভির হার্ড কপি জমা দেওয়ার নিয়ম

হার্ড কপি হল সেই কপি যা সরাসরি নিয়োগ দাতার কাছে সার্কুলার এর পর সিভি প্রেরণকে বুঝায়। হার্ড কপি পাঠানোর সাথে সাথে আইডি কার্ড, সুন্দর একটি পিপি সাইজ ছবি, কভার লেটার, আপনার লাস্ট সার্টিফিকেট এর ফটো কপি জমা দিবেন।

আমার দীর্ঘ বিশ্বাস এবার আপনি মনে হয় বুঝে গেছেন কিভাবে সিভি জমা দেয়ার নিয়ম। যদি তারপরও কিছু না বুঝে থাকেন কমেন্ট করুন, সমাধান করে দিব ইনশাআল্লাহ। ভালো থাকুন সুস্থ থাকুন ভালো একটা জব করুন। ধন্যবাদ।

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম আপনারা আপনি কেমন আছেন? নিশ্চই ভালো আর নতুন নতুন মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post