সিভি কেন একটি চাকরি জন্য প্রয়োজন?

যদি কেউ আপনাকে প্রশ্ন করে সিভি কেন একটি চাকরি জন্য প্রয়োজন। তখন আপনি বলে থাকবেন যা আমরা অনেক লোকের মুখে এই একই উত্তর পেয়ে থাকি তা হলো- নিজের ব্যক্তিগত তথ্য, দক্ষতা যা সুন্দর করে একটা কোম্পানির জন্য ডকুমেন্ট উপস্থাপনা করার জন্যই মূলত সিভি প্রয়োজন।

সিভি কেন একটি চাকরি জন্য প্রয়োজন

আসলে তাদের উত্তরটা মনে হয় ঠিকে। আপনি কি জানেন এটা সুস্পষ্ট যে আমাদের দেশে এখনো কিছু লোক আছে যারা চাকরি খুঁজছে কিন্তু তাদের কোনো সিভি নেই। যদি আপনিও তাদের দলের লোক হয়ে থাকেন তাহলে এই আমাদের সকল সিভি রিলেটেড সকল পোষ্ট পড়ে সিভি সম্পর্কিত তথ্য জেনে নিন।

এই পোষ্টে আপনি জানতে পারবেন সিভি কী এবং কেন এটি একজন চাকরিপ্রার্থীদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

{alertSuccess}আপনি আরো পড়ুন: চাকরির জন্য সিভি লেখার নিয়ম

প্রথমে জানা যাক, সিভি কি? একে ইংরেজিতে CV (Curriculum Vitae) দ্বারা সকলেই প্রকাশ করে থাকি বাংলায় আমরা একে সিভি লিখি সংক্ষেপে। এই কারিকুলাম ভিটা একটি ল্যাটিন শব্দ যার অর্থ 'আপনার জীবনের গল্প'। আমেরিকাতে, একটি সিভিকে সাধারণত জীবনবৃত্তান্ত  (resume) বলা হয়। সিভি হল এমন একটি অ্যাপ্লিকেশন বা ডকুমেন্ট যাতে ব্যক্তিগত বিবরণ, কাজের অভিজ্ঞতা, যোগ্যতা এবং নির্দিষ্ট চাকরিপ্রার্থীর ব্যক্তিগত আগ্রহের মতো তথ্য থাকে। মূলত, এটি আপনার নিয়োগকারীর উপর একটি ভাল ছাপ তৈরি করার প্রথম সুযোগ। একটি সিভির মূল উদ্দেশ্য হল আপনাকে আপনার পছন্দের চাকরির জন্য মুখোমুখি সাক্ষাৎকার পেতে সাহায্য করা।

চাকরির জন্য সিভিতে ৭টি লাভ রয়েছে:

  1. একটি সিভি আপনাকে নিজেকে ব্রান্ড তৈরী করতে সাহায্য করে। এটি আপনার নিয়োগকারীর দৃষ্টি আকর্ষণ করার একটি দুর্দান্ত উপায়। এটি আপনার দক্ষতা এবং যোগ্যতা বিক্রি করে, এইভাবে নিয়োগকারীদের আপনাকে অন্য প্রার্থীদের থেকে বেছে নিতে সহায়তা করে।
  2. নির্দিষ্ট কর্মজীবনের ক্ষেত্রে চাকরির জন্য একটি সিভি একাধিকবার প্রয়োগ করা যেতে পারে।
  3.  সিভি আপনাকে সবসময় মনে করিয়ে দেয় আপনি আপনার ক্যারিয়ারে কী করেছেন।
  4.  সিভি আপনাকে আপনার দক্ষতার দুর্বলতা চিহ্নিত করতে সাহায্য করে।
  5. সিভি আপনার সাক্ষাত্কারের আগে আপনার মনকে সতেজ করে।
  6. সিভি আপনাকে দেখতে সাহায্য করে যে আপনি আগে যে লক্ষ্যগুলি সেট করেছেন তা আপনি অর্জন করেছেন কিনা।
  7. সিভি আপনার ভবিষ্যতের চাকরির সম্ভাবনার জন্য একটি পরিকল্পনা সেট করে।

চাকরি খুঁজছেন এমন প্রত্যেককে একটি সিভি প্রস্তুত করতে হবে, যাতে আমরা এইভাবে কোনো নিয়োগকারীদের সাথে একটি শক্তিশালী যোগাযোগ তৈরি করতে পারি।

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম আপনারা আপনি কেমন আছেন? নিশ্চই ভালো আর নতুন নতুন মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post