সিভি কি? সিভিকে বাংলাদেশে যেভাবে দেখা হয় তা বিস্তারিত

ইংরেজিতে এটি কারিকুলাম ভিটা নামে বলা হয়ে থাকে যা আমরা সংক্ষেপে সিভি নামে চিনি। সিভি শব্দটি ল্যাটিন শব্দ থেকে আগত। যার অর্থ "জীবনের কোর্স", যা প্রায়ই সিভিতে সংক্ষিপ্ত করা হয়) একটি সংক্ষিপ্ত। একজন ব্যক্তির কর্মজীবন, যোগ্যতা এবং শিক্ষার লিখিত সারাংশ। এটি উত্তর আমেরিকান এবং ব্রিটিশ উভয় ইংরেজিতে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। CV-এর একটি সাধারণ প্রতিশব্দ হলো resumé। যা কেবল উত্তর আমেরিকা ছাড়া অন্য সকল দেশে resumé শব্দটিকে জীবনবৃত্তান্ত ভাবা হয়। ব্যক্তির কর্মজীবনের সারাংশ অর্থে মূলত সিভি বা রিসাম ব্যবহার করা হয়।

cv ki

সিভি কি?

সিভি বিশেষ করে একাডেমি ও চাকরির ক্ষেত্রে ব্যবহার করা হয় প্রকাশনা। একজন ব্যক্তি তার কর্মজীবন, যোগ্যতা এবং শিক্ষার ব্যাপক সম্পূর্ণ সারাংশ দুই-তিন পাতাতে উল্লেখ করে আর তাই হল সিভি বা কারিকুলাম ভিটা।

এই কারিকুলাম ভিটা অর্থাৎ সিভি একেক দেশে একেক ভাবে উপস্থাপনা করা হয়। আমাদের দেশের বাহিরে বিশেষ করে উন্নত রাষ্ট্রগুলোতে সিভির মধ্যে বিভিন্ন ধরনের টেক্স, কালার, ছবির উপস্থাপনা জনে জনে ভিন্ন। ঐ সকল দেশে যেহেতু জনসংখ্যা কম তাই তারা একজন প্রার্থী তার সিভি যেভাবে সে নিয়োগ কর্তাকে দেওক না কেন তা তারা সযত্নে গ্রহণ করে। আর আমাদের দেশে যেহেতু বেকারের হার বেশি তাই একজন প্রার্থী নিয়োগের ক্ষেত্রে কত নয়-ছয়।

{alertSuccess}আপনি আরো পড়ুন: চাকরির জন্য সিভি লেখার নিয়ম

তাই আমাদের দেখতে হবে একজন কোম্পানি কি চায় কি তার ব্র্যান্ড রং কি তার আধুনিক কি তার সংশোধন। তাই আমাদের উক্ত কোম্পানির নিদিষ্ট সাইটে গিয়ে দেখতে হবে। আর নিজেদের কে এমন একটা পণ্য হিসেবে তৈরী করতে হবে যাতে বাজারে পণ্যটি তুলার সাথে সাথে যেন ক্রেতার ভিড় হয়।

আর সেজন্য তো বিজ্ঞাপন দিতে দিতে হবে আর সেই বিজ্ঞাপনের কাজটি করবে কোম্পানি।

অনলাইনে দেখা যায় অনেক বাংলাদেশী নিয়োগদারা যারা সিভির সকল কিছু দেখে না অর্থাৎ এ-টু-জেট পড়ে না। তারা কেবল প্রার্থীর ছবি দেখে আর দেখে তার কেমন অভিজ্ঞতা তাছাড়াও তারা রেফারেন্স দেখে। রেফারেন্সটা তারা কেন দেখে জানেন, আপনি একজন অপরিচিত ব্যক্তি আর একজন অপরিচিত ব্যক্তিকে কি আপনি হঠাৎ করে কোনো দিবেন নিশ্চই না, ঠিক তেমনি তারাও এই একটি কারণে রেফার দেখে।

যদিও অনেক কর্মকর্তা ক্যারিয়ার অবজেটিভ টি দেখে না তবুও আমাদের ক্যারিয়ার অবজেটিভ দিতে হবে। যারা নতুন তাদের ক্ষেত্রে শুধু এই টুকু বলব আপনারা একটি সুন্দর নির্ভূল এবং সঠিক রেফারেন্স দিবেন। এবং ছবিটাও বর্তমানের দিবেন।

{alertSuccess}আপনি পড়তে পারেনসিভির ছবি: প্রফেশনাল ভাবে কেমন ছবি থাকা উচিৎ?

আর যারা পুরাতন অভিজ্ঞ তাদের সিভিটি মূলত তিন বা দুই পাতা হয়ে। কেননা তারা আগেও অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন এবং পূর্বের প্রতিষ্ঠানে তার একটা ভালো পার্ফমেন্স ছিল যার ফলশ্রুতি সে অনেক পুরষ্কার ও পেয়ে থাকতে পারবেন। সেগুলো উল্লেখ করবেন।

আর শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে আমরা আমরা এস এস সি টা সবান নিচে দিব আর মাষ্টার বা অনার্স অথবা ডিগ্রি টি সবার প্রথমে রাখব। সিভিতে সিগনেচার টা আমরা হ্যান্ডরাইটিং করে দিব সাথে তারিখ তো থাকবেই। তাছাড়াও আপনি এই সাইট ভিজিট করলে সিভি সম্পর্কিত অনেক তথ্য পাবেন।

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম আপনারা আপনি কেমন আছেন? নিশ্চই ভালো আর নতুন নতুন মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post