মন খারাপ থাকলে কি করা উচিৎ [ সহজ সমাধান দেখুন ]

আমার মন খারাপ আমি কোনো কাজে মন বসাতে পারছি না আমার মন খারাপ থাকলে কি করা উচিৎ? এই প্রশ্ন যাদের মাথায় গুড়পাক খাচ্ছে এই লেখাটা মন দিয়ে পড়ুন আমার দীর্ঘ বিশ্বাস আপনার মন খুব অল্প সময়ের মধ্যে ভালো হয়ে যাবে।

আমরা মানুষ আমাদের মন কারণে-অকারণে যেকোনো মুহূর্তেই ছোট কিংবা বড়যে কোনো ঘটনার কারণে আমাদের জীবনে হাসি-আনন্দ-উল্লাস ও দুঃখ-হতাশাসহ ছায়া ঘনিয়ে আসতে পারে আর এই মন কোনো কিছুতেই মন স্থির করতে পারি না।

মনকে প্রশান্তি আনার জন্য নিচের করণীয় গুলো পড়ুন যা হতাশা, একগুয়েমি কিংবা বিরক্তি আর বিরক্তি থেকে পাবেন মুক্তি।

মন খারাপের কারণ গুলো খুঁজে বের করুন

কেন মন খারাপ আগে এর চিকিৎসা করুর যখন কোনো কিছুতেই কোনো মতে আপনার মন বসে না
বা ভালো লাগে না তখন মন খারাপের কারণ গুলো খুঁজে বের করুন
  • জীবনে কি কোনো কিছু না পাওয়ার বেদনা।
  • বর্তমান, অতীত কিংবা ভবিষ্যতের কোন ঘটনা বা দুর্ঘটনা বিদ্যমান
  • যা প্লেন করেছেন সেই অনুযায়ী কাজ না হওয়া
  • তাছাড়া মাসিক আঘাত, মান-অভিমান, অলসতা, অসুস্থতা কিংবা কারো খারাপ আচরণ ও কষ্টদায়ক কথার জড়জড়িত। 
  • প্রবাস জীবনে অসুখী।
  • টাকা-পয়সার কারণে অসুবিধে। মোটকথা- যা-হোক না কেন আমাদের আগে মন খারাপের কারণ জানতে হবে তারপর তার যথাযত ধৈর্যের সাথে হতাশামুক্ত থাকার প্রকৃত চ্ষ্টে করতে হবে।

সৃষ্টিকর্তার প্রতি প্রার্থনা করা

কারণে অকারণে আমরা জীবনে অনেক গুনাহ করে থাকি তা বর্ণনাতীত।  যে কারণে মন খারাপ থাকুন না কেন আল্লাহ কাছে ক্ষমা চান তওবা ও ইসতেগফার পড়েন। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন আর বেশি বেশি দোয়া ও জিকির পাঠ করুন। আপনি যেই ধর্মেই হউন না কেন আপনার স্রস্টার প্রিয় গোলাম হয়ে যান।

দানখরাত বা সদগা করা বা কাউকে কিছু দেয়া

দান করা কিন্তু একটা সওয়াবের কাজ আপনি যে কাউকে যেকোনো কিছু দিয়ে দান খয়রাত করতে পারেন কেননা অন্যের আনন্দ আপনার আনন্দের বা মন ভালো হওয়ার একটা প্রক্রিয়া রয়েছে। তাছাড়াও তাইলে অন্যের বিপদে পাশে দাড়ান সাহায্য করুন। টাকা দিয়েই যে াসহায্য করতে হবে তেমনটা নয় আর যদি আপনার পারেন তাকে টাকা দিয়েই সাহায্য করুন। অথবা কাউকে সৎ পরামর্শ দিয়ে সাহায্য করুন।

হাসি-খুশি থাকার চেষ্টা করুন

যেমন ধরুন, আপনি ছোট বাচ্চাদের সাথে খেলা করতে পারেন, বই বা পত্রিকা পড়ুন, ইসলামিক গান শুনুন, পশু-প্রাণীদের সাথে খেলা করতে পারেন। কোনো প্রিয় ব্যক্তির সাথে ফোনে কিংবা সরাসরি কথা বলুন। গেম খেলুন (তবে আসক্ত হওয়া যাবে না।) অথবা আপনার ছোট বেলার কথা স্মরণ করুন অথবা কোনো সুস্বাধু খাবার খান ইত্যাদি।

ভ্রমণ করুন

মন যদি একদমই ভালো না লাগে কিছু ক্ষণের জন্য নিজেকে ঘুরিয়ে নিয়ে আসতে পারেন হয়তো কোনো বন্ধু বাড়ি, মামা বাড়ি, দাদা বাড়ি ইত্যাদি। অথবা কোনো ভ্রমণ ট্যুরে। 
তাছাড়াও নিচের কাজ গুলো করতে পারেন.............
  • যে কোনো কাজ কর্মে ব্যস্ত থাকুন
  • ব্যায়াম করতে পারেন
  • শপিং করতে পারেন
শরীর আরামে থাকলে মনের অগ্রাধিকার বেড়ে যায় নিজেকে ব্যস্ত রাখুন। প্রত্যেক মানুষের জীবনে অল্প কিছুদিনের জন্য এরকম সমস্যা হতে পারেই। জীবন আরামের নয় এই সুন্দর পৃথিবীতে কেউ চিরসুখী নয় কেননা এই বিশ্বমণ্ডল প্রকৃত ভোগ ও সুখের জায়গা নয়। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আমি মানুষকে কষ্টনির্ভররূপে সৃষ্টি করেছি।’ আর আমরা সকলেই জানি একমাত্র আল্লাই পারে জান্নাতে আমাদের পুরিপূর্ণ সুখে সুখী মানুষ করতে।

কারো জীবনে আনন্দ-শোক বা হাসি-কান্না তার আয়ত্তাধীন নয়। এগুলো আল্লাহর পক্ষ থেকে আসে তিনি চাইলে মুহূর্তের মধ্যে অশ্রুকারীর মুখের হাসি ফোটাতে পারেন আবার হাসি মাখা মুখে কাঁদাতেও পারেন। 

FAQ:

মন খারাপ থাকলে কি দোয়া পড়তে হয়

উত্তর: উচ্চারণ: 'ফাসতাকিম কামা উমিরতা- ওয়ামান তাবা মাআকা, ওয়ালা তাতগাও ইন্নাহু বিমা তা'মালুনা বাসির। ' অর্থ : সুতরাং (হে পয়গম্বর) তোমাকে যেভাবে আদেশ করা হয়েছে তাতে (সরল পথে) দৃঢ়ভাবে অবস্থান করো, তুমি এবং তোমার সঙ্গে যারা (আল্লাহর প্রতি) ঈমান এনেছো (সবাই, সঠিক পথ থেকে) সীমালংঘন করো না।

প্রিয় মানুষের মন খারাপ থাকলে কি করা উচিত

উত্তর: এই পোষ্টটি তার কাছে শেয়ার করা উচিত।

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম। নতুন নতুন তথ্যবহুল ও মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post