ইসলামী ব্যাংকের চেক লেখার নিয়ম দেখুুন ছবিসহ

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ, এখন জানবো ইসলামী ব্যাংক চেক লেখার নিয়ম। আমরা যারা ইসলামী ব্যাংকে নতুন একাউন্ট খুলে থাকি বা অনেক দিন ধরে কোনো চেক লেখা হয় না, তারা মূলত চেক লেখার নিয়ম হয়তো ভুলে যান বা মনে থাকে না।

{getToc} $title={ইসলামী ব্যাংকের চেক লেখার নিয়ম দেখুুন সহজেই}
বর্তমান সময়ে চেক লেখার নিয়ম সকলেরই কম-বেশি জানা থাকা দরকার। হয় তো বা আপনি একজন ছাত্র জানেন না কিভাবে নতুন ব্যাংকের চেক লিখতে হয়। এই পোষ্টটি তাদের জন্য যা...

ইসলামী ব্যাংকের চেক লেখার

চেক লেখার আগে কিছু বলে নেই। আপনার চেকটিতে যেন কোনো প্রকারের কাটাকাটি না হয়। আর যদিও কাটাকাটি হয় তাহলে তার মাঝে আবার লেখা যাবে না। 

প্রয়োজনে একটু উপরে বা নিচে লেখুন। যাতে করে ব্যাংকার সহজেই বুঝতে পারে আপনি চেকে কি লিখেছেন।
তো চলুন এবার দেখে নেয়া যাক ইসলামী ব্যাংক চেক লেখার নিয়ম সমূহ এই জন্য আমরা ধাপ আকারে লেখব। 

ইসলামী ব্যাংকের চেক লেখার নিয়ম

ইসলামী ব্যাংকের চেক লেখার নিয়ম

#ধাপ ১: Date

এখানে আপনাকে তারিখ লিখতে হবে। ইসলামী ব্যাংকের প্রায়ই সময় তারিখ গুলো ডান পাশে থাকে। কিন্তু কোনো বক্স থাকে কেবল ফাঁকা থাকে না। শুধু তারিখ লিখে দিন ইংরেজিতে বা বাংলায়।

#ধাপ ২: Pay To

Pay To অর্থ হল প্রদান করুন। এখানে আপনি ইংরেজিতে বা বাংলায় লিখতে পারেন। বাংলায় লিখতে ‘নিজ’ আর ইংরেজিতে লিখলে `Self' লিখতে হয়। আর যদি অন্য কাউকে দিয়ে টাকা উঠান তাহলে অবশ্যই তার নাম উল্লেখ করে দিবেন।

#ধাপ ৩: Taka

এই ফাঁকা স্থানে আপনাকে টাকা সংখ্যা কথায় লিখতে হবে। যদি সংখ্যায় লিখেন তাহলে মোটেও হবে না। উদাহরণস্বরূপ- ‘পাঁচ হাজার টাকা মাত্র’ লিখুন ভুল করেও ৫,০০০/- লিখবেন না।

#ধাপ ৪: Taka

এই Taka অংশে আপনি একটি ফাঁকা বক্স দেখতে পারবেন। এখানে আপনাকে সংখ্যায় লিখতে হবে। উদাহরণস্বরূপ-‘৫,০০০/- ’ লিখুন

#ধাপ ৫: A/C Holder signature

A/C Holder signature এর বাংলা অর্থ হল হিসাবধারীর স্বাক্ষর। এখানে আপনাকে আপনার স্বাক্ষর দিতে হবে। এখানে সেই স্বাক্ষর প্রদান করুন যেই স্বাক্ষর দিয়ে আপনি ইসলামী ব্যাংকে একাউন্ট তৈরী করবেন সেই স্বাক্ষর দিবেন।

#ধাপ ৬: অতিরিক্ত স্বাক্ষর

ওহ, হে। এবার চেকের পেছনের পাতায় লিখুন। চেকের পেছনের পাতায় আপনি আরো অতিরিক্ত দুটো স্বাক্ষর দিবেন। এই স্বাক্ষর কেবল তখন দিবেন না যখন আপনি নিজে টাকা তুলবেন। আর যদি অন্য কাউকে দিয়ে তুলেন তাহলে এখানে দুটো স্বাক্ষর সাথে মোবাইল নাম্বার দিতে হবে।

সর্তকতার

আপনি যখন কোনো চেক লিখবেন তাতে যেন কাটাকাটি/ঘষাঘষি না হয়। সেই দিকে খেয়াল থাকবেন। সম্পদ আপনার আপনাকে সর্তকতার সহিত কাজ করতে হবে। মনে রাখবেন, বিপদ কখনো বলে আসে না।

আশা করি আপনি এবার বুঝতে পারেছেন যে, কিভাবে আপনি সোনালী ব্যাংকের চেক লিখবেন।এতক্ষণ পাশে থাকার জন্য ধন্যবাদ।

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম আপনারা আপনি কেমন আছেন? নিশ্চই ভালো আর নতুন নতুন মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post