গ্রামের টিনের বাড়ির ডিজাইন | টিনের ঘরের ডিজাইন ছবি ও খরচ

বাংলাদেশে যত গুলো বাড়ি আছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও অধিক ব্যবহৃত হল টিনের ঘর। গ্রামের টিনের বাড়ির ডিজাইন গুলো দেখতে যেমন সুন্দর তেমনি সস্তা। আবার যদি বাড়িতে রঙিন টিন ব্যবহার করা হয় তাহলে একটু বাড়তি খরচ হয়ে যায়। তো এই পোষ্টে আমরা দেখব টিনের ঘরের ডিজাইন ছবি ও খরচ। {getToc} $title={টিনের বাড়ির ডিজাইন সম্পর্কে বিস্তারিত দেখুন}

টিনের ঘরের প্রকারভেদ

টিনের ঘরের ডিজাইন মূলত কয়েকটা প্রকার থাকে। এখান থেকে আপনার পছন্দের প্রাথমিক কাজটা সেরে ফেলতে পারেন। প্রকার গুলো নিচে আলোচনা করা হল- 

    -মাটির শুধু টিনের ঘর

    -আদা পাকা ও ফ্লোর মাটির টিনের ঘর

    -আদা পাকা ও ফ্লোর পাকা টিনের ঘর

    -দেয়াল পাকা, ফ্লোর মাটির ও চাল টিনের

    -দেয়াল ও ফ্লোর পাকা ও চাল টিনের

    -টিনের ঘরের বাড়ি আবার বারান্দাও ব্যবহার করতে পারেন।

    -তাছাড়াও রয়েছে কত রুম টিনের ঘর করবেন।

এবার আপনি সহজেই আপনার টিনের ঘরের ডিজাইন কেমন দিবেন, তা পরিকল্পনা করে ফেলুন, এবার টিনের ঘরের খরচ হিসাব করুন। আপনার বাজেট অনুযায়ী কেমন ঘর হয় অথবা বাজেট আছে ভালো কিন্তু কি রকম টিনের ঘর ডিজাইন করবেন তার কোনো ধারণা নেই। পোষ্টটি সম্পূর্ণ পড়ুন টিনের বাড়ির বা ঘরের ডিজাইন ও খরচ সম্পর্কে একটা ভালো জ্ঞান হয়ে যাবে।

টিনের ঘরের ডিজাইন ও খরচ

টিনের ঘরের ডিজাইন ও খরচ

বর্তমান সময়ে সব কিছুর দাম একটু বাড়তিই। হয়তো পূর্বে যারা টিনের ঘর তুলেছে তাদের চেয়ে কিছু টাকা বেশি খরচ হতে পারে। একটা ঘরে কি কি উপকরণ লাগে তার উপর ভিত্তি করেই আমরা একটা আনুমানিক খরচের হিসাব করব।

    -আপনার ঘর যত হাত রাখবেন তার জন্য কিন্তু ততো গুলো খুঁটি লাগবে। যেমন-২০ হাত ঘরের জন্য ২০ টি খুঁটি লাগবে। তাহলে একটা ভালো মানের খুঁটি দাম ধরুন ৩০০/-

    -কাঠ দাম নির্ভর করে আপনি কি কাঠ দিয়ে ঘর দিবেন তার উপর নির্ভর করে। আর কতটুকু জায়গা নিয়ে ঘর তুলবেন তার উপর। ভালো সেগুন কাঠের দাম ২৫০০-৩০০০/- তাছাড়া বিভিন্ন কাঠের বাজার একেক রকম। সেটা যাচাই করে নিবেন।

    -মাটি তোলা এক দরকার হলে তার জন্য জায়গার পরিমাপ হিসেবে খরচ হবে। তার একটা আনুমানিক হিসাব করে ফেলুন কতটুকু মাটি লাগবে। এক ট্রাকে প্রায় ১০০ বস্তার পরিমাণ মাটি নেয়া যায়। মাটির প্রতি কেজি ৩ টাকা।

    -টিন আপনি রঙিন দিবেন নাকি সাধারণ টিন দিবেন, যদি রঙিন টিন হয় তাহলে খরচ কিছুটা বৃদ্ধি পাবে। গরু মার্কা রঙিন টিনের দাম ৭-৮ হাজার টাকা। সাধারণ গুলোর দাম কিছু কম।

    -মিস্ত্রির মজুরি সেটাও হিসাবে রাখতে হবে।

এক চালা টিনের ঘরের খরচ কত? দুই চালা টিনের ঘরের খরচ কত? ৩ রুমের টিনশেড ঘরের খরচ কত? তা একজন অভিজ্ঞ মিস্ত্রি খুব ভালো ভাবে বলতে পারবে।

তবে আপনি যদি কোন একটা টিনের তুলতে চান তাহলে নিচে হলেও ১ বা ২ লক্ষ টাকা লাগবে। আরো একটু ভালো মানের বা রুম বেশি হলে ৩ লক্ষ বা কম বেশি লাগতে পারে। তো আপনি যদি একটা টিনের তুলতে চান হাতে ৫ লক্ষ টাকা রেখেই বাড়ি করেন। অথবা নতুন যে বাড়ি তৈরী হল তাদের কত খরচ কেমন তা জানতে পারেন।

খরচ কখনো সামান্য পরিমানে বাড়তে পারে অথবা কমতেও পারে। তাছাড়া কিছু কিছু টিনের ঘরের ডিজাইন ছবির নিচে বাড়ির খরচ লিখে দিব। 

সুন্দর টিন সেড বাড়ির ডিজাইন | রঙিন টিনের ঘর ডিজাইন

এক চালা টিনের ঘরের ডিজাইন ছবি, দুই চালা টিনের ঘরের ডিজাইন ছবি, ৩ রুমের টিনশেড বাড়ির ডিজাইন ছবি দেখুন আর পছন্দ করুন কোন টিনের বাড়িটা আপনার করতে চান।

গ্রামের টিনের বাড়ির ডিজাইন
এই বাড়িটি তৈরীতে ২লক্ষ ৫০ হাজার খরচ হতে পারে। ২০ হাত ঘর।
গ্রামের টিনের বাড়ির ডিজাইন

এই বাড়িটি তৈরীতে ৩লক্ষ ৫০ হাজার খরচ হতে পারে। ৩০/২০ ফিট ঘর ফ্লোর পাকা দুই রুম বিশিষ্ট টিনের ঘর। সম্পূর্ণ রঙিন টিনের ডিজাইন।
টিনের ঘরের ডিজাইন ছবি

ঘরটি ২৬ হাত একটি ঘর। দৈর্ঘ্য ৪০ ফিট প্রস্থে বারান্দাসহ ২২ ফিট। বারান্দার উচ্চতা ৭.৫ ফুট আর ঘরের উচ্চতা ১০ ফুট। এক ফুট ওয়াল করা। মোট ৫ টা রুম। ভিতরে ৩টা বারান্দায় ২টা। খরচ মোট- ৫ লক্ষ টাকা।

গ্রামের টিনের বাড়ির ডিজাইন

গ্রামের টিনের বাড়ির ডিজাইন

টিনের ঘরের ডিজাইন

টিনের ঘরের ডিজাইন ছবি

টিনের ঘরের ডিজাইন ছবি

গ্রামের টিনের বাড়ির ডিজাইন

গ্রামের টিনের বাড়ির ডিজাইন

গ্রামের টিনের বাড়ির ডিজাইন

টিনের ঘরের ডিজাইন ছবি
উপরের যে টিনের ঘর গুলো দেখতে পারছেন সেগুলো বিক্রমপুরের টিনের বাড়ি। কাঠ, ইট ও টিনের মিশ্রণে গঠিত। টিনের ঘরের ছবি। এই বাড়ি কততে ৩ বা ৩.৫ বা ৫/৬ লক্ষ টাকা লাগবেই। কাঠের, ইটের ও টিনের দাম বাড়লে বা কমলে সেটা তো আপনারাই ভালো বুঝেন।

বি:দ্র: এই টিনের বাড়ি তৈরী করার পূর্বে আপনি একজন অভিজ্ঞ মিস্ত্রি সাথে পরামর্শ করুন, কেননা এই পোষ্টের সকল তথ্য ও ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে।

যদি আরো ভালো সুন্দর সুন্দর গ্রামের টিনের বাড়ির ডিজাইন | টিনের ঘরের ডিজাইন ছবি পাই তাহলে পরে আরেক সময় আপলোড দিব। এতক্ষণ পাশে থাকার জন্য ধন্যবাদ।

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম আপনারা আপনি কেমন আছেন? নিশ্চই ভালো আর নতুন নতুন মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post