আকরকুরা গাছের ছবি | আকরকুরা গাছের উপকারিতা (Akarkara)

প্রিয় ঘরের কবিরাজ বন্ধুরা, আকরকুরা গাছের ছবি সহ আকরকুরা গাছের উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আমাদের চোখের সামনে পথে ঘাঠে হাতের নাগালে যে অনেকগুলো ঔষধি গাছ আছে, বেশির ভাগ লোকেই এই আকরকুরা গাছ চিনি না। কিন্তু আমরা ছোট বেলা কম-বেশি সকলেই এই গাছের সাথে পরিচিত তবে তার নামটার সাথে একদমই অজ্ঞ। আকরকুরা গাছকে আকরকরা হিবেসে আয়ুরবেদি আখ্যা দেয়। তবে আমরা গ্রামের ভাষায় নাক ফুল গাছ হিসেবেই বেশি চিনি।

{getToc} $title={আকরকরা গাছ সম্পর্কিত বিস্তারিত দেখুন}

আকরকুরা গাছের পরিচিতি

সাধারণত ফুল দিয়ে এই গাছে পরিচয়। এই গাছটি গুল্ম জাতের লতা গাছ। এর উচ্চতা ৪-৫ ইঞ্চি হয়ে থাকে। হলুদ হলুদ ফুল এই ফুলটাই গাছের মূল পরিচয়। এই গাছটি বিশেষ করে মুখের ভিতর যে সকল রোগ হয়ে থাকে, তার দারুন কার্যকরী উপকার।

আকরকুরা গাছের ছবি

এখানে অনেকগুলো গাছের ফুল বিভিন্ন এঙ্গেলে ছবি সহ দেয়া হল, যাতে করে আপনি সহজেই চিনতে পারেন।
আকরকুরা গাছের ছবি

আকরকুরা গাছের ছবি

আকরকুরা গাছের ছবি

আকরকুরা গাছের ছবি

আকরকুরা গাছের ছবি

আকরকুরা গাছের ছবি

আকরকুরা গাছের উপকারিতা

আকরকুরা গাছের উপকারিতা

  • মৃগি রোগীদের জন্য, গলার যে কোনো রোগের সমস্যার জন্য হার্ডের সমস্যা হেসকি প্রভৃতি ক্ষেত্রে দারুন কার্যকর পালন করে।
  • নাক বন্ধ, পুরাতন কাশি,হরমোন সমস্যা ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।
  • দাঁত ব্যথা, মুখের দুগন্ধ, দাঁতের মাজন তৈরীতে বিশেষ ভূমিকা রাখে। দাঁতে ব্যথা হলে দুটি ফুল দিয়ে দাঁতে চাবাবেন আর কিছু কিছুক্ষণ রেখে দিবেন।
  • যাদের মুখ ভারি থাকে তারা মুখ পরিষ্কার করার জন্য এই গাছের ফুল চাবাতে পারেন।
  • এই গাছ দিয়ে দাঁতের মাজন বানাতে পারেন, সেজন্য আপনাকে পুরো গাছটি তুলতে হবে, তারপর শুকিয়ে গুড়া করে তার সাথে ফিটকারি ও গোলমরিচ দিয়ে মাজন বানাতে পারেন তাতে করে আপনার মুখের সকল রোগ সমাধান হয়ে যাবে।
  • এই গাছটি থাকলে মশা-মাছি কম থাকে। যার ফলে অনেকে টপে লাগায়, যার বাসার একটু ফাঁকা জায়গা আছে সেখানেও এই আকরকরা গাছটি লাগিয়ে থাকে।
এই ছিল আকরকুরা গাছের ছবি সহ আকরকুরা গাছের উপকারিতারি বিস্তারিত। আরো নতুন নতুন ঔষধি গাছের উপকারিতা জানতে আমাদের সাথেই থাকুন।

আরো পড়ুন:

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম আপনারা আপনি কেমন আছেন? নিশ্চই ভালো আর নতুন নতুন মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post