বাংলা দরখাস্ত লেখার নিয়ম | দরখাস্ত লেখার নিয়ম ছবি সহ

এই পোষ্টে বাংলা দরখাস্ত লেখার নিয়ম ও দরখাস্ত লেখার নিয়ম ছবি সহ থাকবে। আমরা যখন স্কুল লাইফে পড়েছি তখন স্যার/ম্যাডামরা আমাদের কিভাবে দরখাস্ত লিখতে হয় তা দেখিয়ে দেন। কালের বির্বতনে আমরা আমাদের ছোট বেলায় শেখা অনেক কিছু হারিয়ে ফেলেছি, এখন আর সেগুলো নিয়ম পায় পায় করে না দেখে আমার মনে হয় দরখাস্ত লেখার নিয়ম ছবি সহ দেখলে অনেক সহ হবে।

{getToc} $title={বাংলা দরখাস্ত লেখার নিয়ম দেখুন}

তাই এখানে একটা বাংলা দরখাস্ত লেখার নিয়ম যা আমরা আমাদের অতীতে শিখেছি ঠিক সেভাবেই দিব পাশাপাশি অনেকগুলো দরখাস্তের ছবি দিয়ে দিব। ওহে, যদি আপনি আপনার বাচ্চাকে শেখাতে দরখাস্ত দেখতে চান তাহলে একটা কথা মনে রাখতে হবে, দরখাস্তের যেন কোথায়ও কোনো কমা পযর্ন্ত যেন ভুল হয় না। তো চলুন শুরু করা যাক-

বাংলা দরখাস্ত লেখার নিয়ম

তারিখ-------

বরাবর, (কমা বাধ্যতামূলক)

অধ্যক্ষ মহোদয়, (যার নিকট পাঠাবেন তাকে সম্মানের সাথে সম্মোদন করবেন।) (কমা বাধ্যতামূলক)

বিদ্যালয় বা প্রতিষ্ঠানের নাম।

ঠিকানা দিবেন।

বিষয়: যে বিষয়ে দরখাস্ত করবেন সেই বিষয়ে উল্লেখ করে দিবেন।

জনাব/জনাবা

সবিনয় নিবেদন এই যে আমি/ সবিনয় বিনীত নিবেদন এই যে আমি  ----------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------(এখানে আপনার বিস্তারিত তুলে ধরবেন, সাথে আপনার অনুগতটাও হালকা দিয়ে দিবেন।)।

অতএব, আমার আকুল আবেদন  এই যে, --------------------------------------------------------------------------------------------------------------------------(এখানে বিনয়ের সাথে শেষটা করবেন।)--------------------------------------------------------------------------------------।

নিবেদক,

আপনার একান্ত ছাত্র/ বিস্বস্ত কর্মকর্তা

আপনার পুরো নামটা দিয়ে দিবেন।

উপরের বাংলা দরখাস্ত লেখার নিয়ম এর নমুনা-

তাং-০১/০১/২০২৪

বরাবর,

অধ্যক্ষ মহোদয়/প্রধান শিক্ষক,

ময়মনসিংহ বিদ্যাময়ী বালিকা উচ্চ বিদ্যালয়।

সদর, ময়মনসিংহ।

বিষয়:- বিনা বেতনে অধ্যয়ের জন্য আবেদন।

জনাবা,

 সবিনয় নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণীর একজন নিয়মিত ছাত্রী। আমার বাবা একজন রিক্সাচালক। আমরা চার ভাই বোন আমার বাবার পক্ষে সকলের ব্যয়ভার বহন করা খুবই কষ্টসাধ্য। তাই আমি বিনা বেতনে অধ্যয়ন করতে চাই।

অতএব, আমার আকুল আবেদন এই যে আমাকে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ দিয়ে আমার পড়াশুনার বেগবান করতে আপনার একান্ত মর্জি কামনা করছি।

নিবেদক,

আপনার অনুগত ছাত্রী

নূরজাহান আক্তার সীকিমা

দরখাস্ত লেখার নিয়ম ছবি

দরখাস্ত লেখার নিয়ম ছবি

দরখাস্ত লেখার নিয়ম ছবি

দরখাস্ত লেখার নিয়ম ছবি

বাংলা দরখাস্ত লেখার নিয়ম ইউটিউবে ভিডিও দেখুন

প্রশ্নোত্তর পর্ব

আমি কি এই নিয়মে আমারদের স্কুলের জন্য লিখতে পারব?

উত্তর: হে, আপনি যেখানেই লেখেন না কেন সকল জায়গাই একই ফরমেটে দরখাস্ত লিখতে পারবেন।

দরখাস্ত লেখার ক্ষেত্রে কি কমা খুব বেশি জরুরী?

উত্তর: অবশ্যেই কমা না থাকলে আপনার দরখাস্তের নাম্বার কম পেতে পারেন, এমন কি কিছু স্যার/ম্যাডাম আছে যারা কোনো নাম্বারই দেয় না।

তো অবশেষে, এইটুকু বলাই যায়। যদি আপনার বাংলা দরখাস্ত লেখার নিয়ম ও দরখাস্ত লেখার নিয়ম ছবি সহ যদি পড়ে বুঝে থাকেন তাহলে আপনার ফেসবুকে শেয়ার দিয়ে রাখবেন যাতে করে পুনরায় আর গুগল করতে না হয়।

TheSundor

প্রিয় পাঠকবৃন্দ দি সুন্দর এর পক্ষ থেকে আপনাকে জানাই শুভেচ্ছা এবং সালাম আসসালামু আলাইকুম। নতুন নতুন তথ্যবহুল ও মজার তথ্য পেতে দি সুন্দরের সাথেই থাকুন। youtube linkedin instagram facebook twitter pinterest

Post a Comment

Previous Post Next Post